সকাল ৬:০০ রবিবার ১৭ নভেম্বর, ২০১৯


কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ ও স্বাস্থ্য পরীক্ষা কার্যক্রম পালন করবে রাসিক

নিউজ ডেস্ক | সাহেব-বাজার২৪.কম
আপডেট : March 27, 2019 , 11:31 pm
ক্যাটাগরি : রাজশাহীর সংবাদ
পোস্টটি শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক : ফাইলেরিয়াসিস নির্মূল ও কৃমি নিয়ন্ত্রণ কার্যক্রমের আওতায় আগামী ৬ থেকে ১১ এপ্রিল নগরীতে কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ ও ক্ষুদে ডাক্তার কর্তৃক শিক্ষার্থীদের স্বাস্থ্য পরীক্ষা কার্যক্রম পালন করবে রাজশাহী সিটি কর্পোরেশন। বুধবার সকালে নগর ভবনে সরিৎ দত্ত গুপ্ত সভা কক্ষে এ উপলক্ষে আয়োজিত সভায় এ তথ্য জানানো হয়।

এ কার্যক্রমের মধ্যে রয়েছে, কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহে এবার প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের সকল শিক্ষাপ্রতিষ্ঠানের পাশাপাশি মাদ্রাসা, মক্তব ও এতিমখানাসহ সকল শিক্ষাপ্রতিষ্ঠানকে এ কার্যক্রমের আওতায় নিয়ে আনার লক্ষ্য নিয়ে ৫-১৬ বছর বয়সী বিদ্যালয়গামী ও একই বয়সী বিদ্যালয় বহির্ভূত, ঝরে পড়া, পথ শিশু, কর্মজীবি শিশুসহ সকল শিশুকে এ কার্যক্রমের আওতায় আনা হবে। মহানগরীর ৪৮১টি বিদ্যালয়ের ৯৮ হাজার ৩৩ জন ছাত্র-ছাত্রীকে একটি করে কৃমিনাশক ওষুধ খাওয়ানোর লক্ষ্যমাত্রা নিয়ে এ কার্যক্রম বাস্তবায়ন করা হবে বলে জানানো হয়।

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্যানেল মেয়র-১ ও ১২নং ওয়ার্ড কাউন্সিলর মো. সরিফুল ইসলাম বাবু। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, জাতীয় কর্মসূচির অংশ হিসেবে আগামী ৬-১১ এপ্রিল রাজশাহী মহানগরীতে এ কার্যক্রম সফলভাবে বাস্তবায়ন ও সরকারের স্বাস্থ্যসেবার লক্ষ্যমাত্রা অর্জনে সকলকে একযোগে কাজ করতে হবে। শিশুদের রোগমুক্ত, সুস্থ্-সবলভাবে গড়ে তুলতে তাঁদের স্বাস্থ্য সচেতনতার বিষয়ে জোর দিতে হবে। এজন্য অভিভাবক ও শিক্ষকদের অগ্রণী ভূমিকা রাখতে হবে। কোন শিশু যেন কৃমিনাশক ট্যাবলেট খাওয়া থেকে বাদ না পড়ে সেজন্য সংশ্লিষ্ট সকলকে আরও বেশি দায়িত্বশীল হতে হবে। এ কার্যক্রম ওয়ার্ড পর্যায়ে সফলভাবে বাস্তবায়নে কাউন্সিলরদের আরও আন্তরিক হবার পরামর্শ প্রদান করেন তিনি।

সভায় স্বাগত বক্তব্য ও এ কার্যক্রম সম্পর্কে বিস্তারিত প্রতিবেদন উপস্থাপন করেন রাসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা: এফ.এ.এম আঞ্জুমান আরা বেগম।

রাসিকের শিক্ষা, স্বাস্থ্য, পরিবার পরিকল্পনা এবং স্বাস্থ্য রক্ষা ব্যবস্থা কমিটির সভাপতি ও ৬নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ নুরুজ্জামানের সভাপতিত্বে আয়োজিত সভায় বিশেষ অতিথির বক্তব্য দেন পরিচালক স্বাস্থ্য, রাজশাহীর পরিচালক ডা. গোপেন্দ্র নাথ আচার্য্য, রাসিকের প্যানেল মেয়র-৩ তাহেরা বেগম মিলি, রাসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ শাওগাতুল আলম, সমাজসেবা রাজশাহীর উপ-পরিচালক মোঃ রাশেদুল কবীর, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা রাজশাহী অঞ্চলের উপ-পরিচালক ড. শরমিন ফেরদৌস চৌধুরী।

উন্মুক্ত আলোচনায় অংশগ্রহণ করেন ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক মুহা: জাকির হোসাইন, রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালের সহকারী পরিচালক ডা. মহা. এনামুল হক।

সভায় রাসিকের সাবেক দায়িত্বপ্রাপ্ত মেয়র ও ২১নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ নিযাম উল আযীম, ২৮নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ আশরাফুল হাসান বাচ্চু, ২৭নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ আনোয়ারুল আমিন আযব, ০৪নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ রুহুল আমিন, ১৮নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ শহিদুল ইসলাম, ১১নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ রবিউল ইসলাম তজু, ১৫নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ আবদুস সোবাহান, ১৬নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ বেলাল আহম্মেদ, ২নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ নজরুল ইসলাম, ১০নং সংরক্ষিত আসনের কাউন্সিলর মোসাঃ সুলতানা রাজিয়া, ০৯নং সংরক্ষিত আসনের কাউন্সিলর মোসাঃ লাইলী বেগম, রাসিকের প্রধান রাজস্ব কর্মকর্তা মোসাঃ শাহানা আকতার জাহান, প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা শেখ মোঃ মামুন, পরিবার পরিকল্পনা, নিউট্রিশন ইন্টারন্যাশনাল, ইসলামিক ফাউন্ডেশন, এফপিএবি, রিক, পিএসটিসি, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও বিভিন্ন সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

এসবি/এসএস/এআইআর