বিকাল ৫:১৬ বুধবার ২০ নভেম্বর, ২০১৯


কুষ্টিয়ায় লালন উৎসব শুরু

নিউজ ডেস্ক | সাহেব-বাজার২৪.কম
আপডেট : October 17, 2019 , 12:52 pm
ক্যাটাগরি : সাহিত্য ও সংস্কৃতি
পোস্টটি শেয়ার করুন

সাহেব-বাজার ডেস্ক : বাউল সম্রাট ফকির লালন শাহ’র দিবস উপলক্ষে তিন দিনব্যাপী ঐতিহাসিক লালন উৎসব শুরু হয়েছে। বুধবার (১৬ অক্টোবর) কুষ্টিয়ার কুমারখালীর ছেঁউড়িয়ার আখড়াবাড়ীতে এ ঐতিহাসিক লালন স্মরণোৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।

বুধবার রাত ৮টায় আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ এমপি এই লালন স্মরণোৎসবের উদ্বোধন করেন। এ উপলক্ষে লালন অ্যাকাডেমির মূল মে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন তিনি।

লালন অ্যাকাডেমির সভাপতি ও জেলা প্রশাসক মো. আসলাম হোসেনের সভাপতিত্বে এ সময় বিশেষ অতিথির বক্তব্য রাখেন কুষ্টিয়া-৪ আসনের সাংসদ সেলিম আলতাফ জর্জ, কুষ্টিয়া-১ আসনের সাংসদ আ ক ম সরওয়ার জাহান বাদশা, খুলনা রেঞ্জের ডিআইজি ড. খন্দকার মহিদ উদ্দিন, কুষ্টিয়ার পুলিশ সুপার এসএম তানভির আরাফাত ও জেলা পরিষদের চেয়ারম্যান মো. রবিউল ইসলাম প্রমূখ।

প্রধান আলোচক ছিলেন কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ে উপউপাচার্য প্রফেসর ড. শাহিনুর রহমান। আলোচনা শেষে মূল মে অ্যাকাডেমির শিল্পীরা লালন ফকিরের আধ্যাত্মিক গান পরিবেশন করেন।

উল্লেখ্য, ১২৯৭ বঙ্গাব্দের পহেলা কার্তিক উপমহাদেশের সবচেয়ে প্রভাবশালী সাধক বাউল সম্রাট ফকির লালন শাহ’র মৃত্যুর পর থেকে তার স্মরণে লালন অ্যাকাডেমি ও জেলা প্রশাসন এই লালন স্মরণোৎসব চালিয়ে আসছে। এবারও সাংস্কৃতিক মন্ত্রণালয় ও জেলা প্রশাসনের সহযোগিতায় লালন অ্যাকাডেমির এ লালন স্মরনোৎসবের আয়োজন করেছে। ইতিমধ্যে আধ্যাত্মিক গুরু ফকির লালনকে স্মরণ ও নিজেকে চিনে সোনার মানুষ হতে দেশ-বিদেশের হাজার হাজার লালন অনুসারী, ভক্ত আর দর্শনার্থীরা এখন আখড়াবাড়িতে অবস্থান নিয়েছে।

অন্যদিকে, আখড়াবাড়ী চত্বরে কালী নদীর তীরে মাঠে জমে উঠেছে লালন মেলা। উৎসবকে নির্বিঘ্ন করতে সিসি টিভি, ওয়াচ টাওয়ারসহ প্রশাসনের পক্ষ থেকে নেওয়া হয়েছে নিচ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা। লালন উৎসব শেষ হবে আগামী ১৮অক্টোবর শুক্রবার রাতে।

 

এসবি/এমই