রাত ১১:৩৯ বুধবার ২০ নভেম্বর, ২০১৯


কলার খোসায় বাজিমাত!

নিউজ ডেস্ক | সাহেব-বাজার২৪.কম
আপডেট : October 24, 2019 , 12:49 pm
ক্যাটাগরি : জীবনশৈলী
পোস্টটি শেয়ার করুন

সাহেব-বাজার ডেস্ক : কলা একটি সহজলভ্য ফল। চটজলদি শক্তি পেতে এ ফলের তুলনা নেই। কলা খাওয়ার পর এর খোসা ফেলে দেই আমরা। জানেন কি, নিত্যদিনের কত প্রয়োজনে ব্যবহার করা যায় এই ফেলনা খোসাকে? আজ চলুন কলার খোসার কিছু চমকপ্রদ ব্যবহার সম্পর্কে জেনে নিই-

জুতা হবে চকচকে
বাইরে বের হবেন, অথচ জুতাজোড়া ময়লা হয়ে আছে? কালি করারও সময় নেই? চটজলদি জুতা চকচকে করতে ভরসা রাখুন কলার খোসায়। এর ভেতরের নরম অংশ দিয়ে জুতার ওপর কিছুক্ষণ ঘষুন। এরপর একটি নরম কাপড় দিয়ে জুতো মুছে ফেলুন। এতে করে মুহূর্তেই জুতো হবে চকচকে।

দূর হবে রূপার কালচে ভাব
কিছু কলার খোসা কুচি করে অল্প একটু পানি দিয়ে ব্লেন্ডারে পেস্ট করে নিন। রূপার জিনিসের ওপর এই পেস্ট ঘষুন। কিছুক্ষণ পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। এরপর একটি শুকনো কাপড় দিয়ে গয়না পরিষ্কার করে নিন। ব্যস, রূপার কালচে ভাব দূর হয়ে যাবে।

দাঁত যদি ঝকঝকে চান
দাঁতের হলদেটে ভাব নিয়ে লজ্জায় পড়তে হয়? কলা খাওয়ার পর এর খোসার নরম অংশ দিয়ে কিছুক্ষণ দাঁতের ওপর ঘষুন। টানা একমাস নিয়মিত এই কাজটি করুন। ব্যস, দাঁত হবে একদম ঝকঝকে।

ব্রণ সারাতে
ত্বক থেকে ব্রণ সারাতে এর ওপর কলার খোসা ম্যাসেজ করুন। দৈনিক ৫ মিনিট এটি ব্যবহার করুন। এক সপ্তাহের মধ্যে ভালো ফলাফল পাবেন।

ব্যথার কালো দাগ দূর করতে
ব্যথা পেলে সে স্থান কালো হয়ে যায়। এই দাগ সহজে যেতে চায় না। কালো দাগের ওপর কিছুক্ষণ কলার খোসা ঘষুন। কিংবা কলার খোসা দিয়ে সেই স্থান পেঁচিয়ে রাখুন সারারাত। দাগ সেরে যাবে ধীরে ধীরে।

দেখলেন তো, কলার খোসার কত উপকারিতা? আজ থেকে কলার খোসা না ফেলে ব্যবহার করুন এসব কাজে।

 

এসব/এমই