বিকাল ৪:৫৩ মঙ্গলবার ১২ নভেম্বর, ২০১৯


ইসরায়েলি ফার্মের বিরুদ্ধে মামলা ফেসবুকের

নিউজ ডেস্ক | সাহেব-বাজার২৪.কম
আপডেট : অক্টোবর ৩১, ২০১৯ , ১০:৪৭ পূর্বাহ্ণ
ক্যাটাগরি : বিজ্ঞান ও প্রযুক্তি
পোস্টটি শেয়ার করুন

সাহেব-বাজার ডেস্ক : টেকনোলজি জায়ান্ট ফেসবুক মঙ্গলবার ঘোষণা করেছে, তারা ইসরায়েলের অনলাইন সার্ভেইল্যান্স ফার্ম এনএসও গ্রুপের বিরুদ্ধে মামলা করেছে। ফার্মটি গত এপ্রিল ও মে মাসের মধ্যে ফেসবুকের জনপ্রিয় হোয়াটসঅ্যাপ মেসেজিং সার্ভিসের একাধিক ব্যবহারকারীর তথ্য হ্যাক করে বলে অভিযোগ করা হয়েছে। খবর তুরস্কের সংবাদ সংস্থা আনাদোলু এজেন্সির।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের সানফ্রান্সিসকোর ইউ.এস. ডিস্ট্রিক্ট কোর্টে ১৫ পৃষ্ঠার একটি অভিযোগপত্র দায়ের করা হয়েছে। এই অভিযোগপত্রের একটি কপি প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের গণমাধ্যম দ্য ওয়াশিংটন পোস্ট।

শতাধিক অধিকারকর্মী, সাংবাদিক, সরকারি কর্মকর্তা, কূটনীতিক এবং ভিন্নমতাবলম্বী রাজনীতিক ফার্মটির হ্যাকিংয়ের শিকার হয়েছে বলে উল্লেখ করা হয়েছে এই অভিযোগপত্রে।

তাদের ফোনগুলো হাইজ্যাক করার জন্য এনএসও গ্রুপ এই মেসেজিং অ্যাপের একটি ত্রুটিকে কাজে লাগিয়েছে বলে জানিয়েছেন হোয়াটসঅ্যাপের প্রধান উইল ক্যাথকার্ট।

তিনি জানান, ইসরায়েলি ফার্মটি অসংখ্য ব্যবহারকারীর মোবাইল ডিভাইসে ম্যালওয়্যার পাঠায়। এই ম্যালওয়্যার ক্লায়েন্টদেরকে ডিভাইসগুলোর মালিকের ওপর গুপ্তচরবৃত্তি করার সুযোগ তৈরি করে দেয়।

ক্যাথকার্ট দ্যা ওয়াশিংটন পোস্টে লেখেন, এটি সব টেকনোলজি কোম্পানি, সরকার ও ইন্টারনেট ব্যবহারকারীর জন্য একটি সতর্কবার্তা।

তিনি লেখেন, নজরদারিতে ব্যবহৃত টুলগুলোর ফলে আমাদেরকে ব্যক্তি জীবনে বিপাকে ফেলতে এবং দায়িত্বজ্ঞানহীন কোম্পানি ও সরকারের হাতে গেলে এই প্রযুক্তির বিস্তার ঝুঁকির মুখে পড়তে পারে।

হোয়াটসঅ্যাপের প্রধান আরও লেখেন, ইসরায়েলের এনএসও গ্রুপ কৃত্রিমভাবে অনেক চেষ্টা করেছে কিন্তু পুরোপুরি সফল হতে পারেনি।

 

এসবি/এমই