ভোর ৫:৪১ শনিবার ২৩ নভেম্বর, ২০১৯


ইতিহাসে নারীর অবদান অনস্বীকার্য: স্পিকার

নিউজ ডেস্ক | সাহেব-বাজার২৪.কম
আপডেট : June 22, 2019 , 10:56 pm
ক্যাটাগরি : জাতীয়
পোস্টটি শেয়ার করুন

সাহেব-বাজার ডেস্ক : জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বাংলাদেশের ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধসহ ইতিহাসে নারীদের অবদান অনন্য। ইতিহাসে নারীর অবদান অনস্বীকার্য।

শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি মিলনায়তনে বাংলাদেশ ইতিহাস পরিষদ আয়োজিত ৪৯তম বার্ষিক আন্তর্জাতিক ইতিহাস সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

অনুষ্ঠানের এবারের প্রতিপাদ্য বিষয় হচ্ছে, ‘ইতিহাসে নারী, দক্ষিণ এশিয়া প্রসঙ্গ।’

স্পিকার বলেন, বাঙালি জাতির ইতিহাস গৌরবের ইতিহাস। আর এই ইতিহাসে নারী অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। প্রতিটি ক্ষেত্রেই নারীর অবদান খুঁজে পাই। একজন নারী, একজন মা। আর মায়ের কাছেই সন্তান মূল্যবোধ ও নৈতিকতার শিক্ষা পায়। ইতিহাসেও নারীর অবদান অনস্বীকার্য।

তিনি বলেন, দক্ষিণ এশিয়ায় নারীদের ভূমিকা কোনো অংশে কম নয়। এই অঞ্চলের রাজনীতি, ধর্মীয় মূল্যবোধ, সংস্কৃতিতে নারীর অবদান অনেক। অনেক নারী ইতিহাস আলোচনায় আসেনি। তাদের অবদানকে সামনে নিয়ে আসতে হবে। বাংলাদেশের ইতিহাসেও নারীর অবদান সমুজ্জ্বল ও অনন্য। নারী শ্রমিকেরা এখন জাতীয় অর্থনীতিতে ভূমিকা রাখছে। কৃষিতে অবদান রাখছে।

অনুষ্ঠানের উদ্বোধন করে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, সরকার নারীশিক্ষাকে গুরুত্ব দিচ্ছে। নারীরা এখন সব ক্ষেত্রে অবদান রাখছে। আমাদের দেশের নারীরা জ্ঞান ও বিজ্ঞান চর্চায় উল্লেখযোগ্য ভূমিকা রাখছে। মুক্তিযুদ্ধের সময় নারীরা যুদ্ধ করেছে আবার পেছন থেকে মুক্তিযুদ্ধে অবদান রেখেছে। বিচারালয়ে নারীরা, এভারেস্টের চূড়ায় উঠছে নারীরা।

ইউজিসির চেয়ারম্যান কাজী শহীদুল্লাহ বলেন, একুশ শতকে নারীদের অবদান অনেক। এটা রেকর্ড করে রাখতে হবে যাতে পরবর্তী প্রজন্ম নারীদের অবদান সম্পর্কে জানতে পারে।

এসবি/এআইআর