বিকাল ৪:৩৪ মঙ্গলবার ১২ নভেম্বর, ২০১৯


আসছে তিন ভাঁজের স্মার্টফোন!

নিউজ ডেস্ক | সাহেব-বাজার২৪.কম
আপডেট : অক্টোবর ২৬, ২০১৯ , ৫:০২ অপরাহ্ণ
ক্যাটাগরি : বিজ্ঞান ও প্রযুক্তি
পোস্টটি শেয়ার করুন

সাহেব-বাজার ডেস্ক : দুই ভাঁজের স্মার্টফোন বাজারে এনে সাড়া ফেলে দিয়েছিল স্যামসাং। তাদের গ্যালাক্সি ফোল্ড মাতাচ্ছে স্মার্টফোনের বাজার। এ ধারাবাহিকতায় হুয়াওয়ে ‘মেট এক্স’ এবং মটোরোলা বাজারে আনছে ‘রেজর’ নামের ফোল্ডিং ফোন। যদিও এগুলো এখনো বাজারে আসেনি।

এরমধ্যে নতুন চমক নিয়ে হাজির হতে যাচ্ছে চীনভিত্তিক বহুজাতিক প্রযুক্তিপণ্য প্রস্তুতকারী প্রতিষ্ঠান টিসিএল। তারা এমন একটি কাজ করতে যাচ্ছে যা এর আগে করে দেখাতে পারেনি কেউই। চীনা প্রতিষ্ঠানটি বাজারে আনতে যাচ্ছে তিন ভাঁজের স্মার্টফোন! যার পর্দা হবে দশ ইঞ্চি’র!

সম্প্রতি প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট সিনেট টিসিএলের তিন ভাঁজের ফোন নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করে।

এতে বলা হয়, টিসিএলের এ ফোন হবে তিন ভাঁজের। থাকবে দশ ইঞ্চি’র পর্দা। দেখতে মনে হবে ঠিক যেন একটি বই। আর এতে ব্যবহার করা হয়েছে ড্রাগন হিং ফোল্ড। যা আঁকাবাঁকা অবয়ব তৈরি করে ফোন খুলতে এবং বন্ধ করতে সাহায্য করবে।

তিন ভাঁজের ফোন বাজারে ছেড়ে মুনশিয়ানা দেখাতে চাইছে টেলিভিশন তৈরির জন্য যুক্তরাষ্ট্রের বাজারে বেশ পরিচিত নাম টিসিএল। ফোনটির প্রোটোটাইপ ডিজাইনের এখনো কোনো নাম দেওয়া হয়নি। নির্ধারণ করা হয়নি দামও। এমনকি কতসংখ্যক ইউনিট তৈরি করা হবে এটিও নির্ধারণ করা হয়নি।

টিসিএল’র তিন ভাঁজের এই ফোন সম্পর্কে এখন পর্যন্ত জানা গেছে, ফোনটি পুরোপুরি খোলার পর এর পর্দা হবে দশ ইঞ্চি। এতে থাকবে চারটি রিয়ার ক্যামেরা। থাকবে ফ্রন্ট ফেসিং ক্যামেরা। এ ফোনো কোনো হ্যাডফোন জ্যাক থাকবে না। চার্জের জন্য থাকবে ইউএসবি-সি চার্জার পোর্ট।

ফোল্ডিং ফোনই হয়তো ভবিষ্যতে স্মার্টফোনের বাজার দখল করবে! আর এখন পর্যন্ত এগুলোই সবচেয়ে আধুনিক ফোনের ডিজাইন। প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো তাদের নতুন নতুন ডিজাইন গ্রাহকদের হাতে তুলে দিতে আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছে। যার অন্যতম কারণ হলো গ্রাহকদের দৃষ্টি আকর্ষণ এবং তাদের কাছে প্রতিষ্ঠানের অবস্থান পাকাপোক্ত করা।

এসবি/জেআর