বিকাল ৪:১৮ মঙ্গলবার ১২ নভেম্বর, ২০১৯


‘আজহারের রায়ের অনুলিপি পাওয়ার ১৫ দিনের মধ্যে রিভিউ’

নিউজ ডেস্ক | সাহেব-বাজার২৪.কম
আপডেট : অক্টোবর ৩১, ২০১৯ , ১২:০৫ অপরাহ্ণ
ক্যাটাগরি : আদালত
পোস্টটি শেয়ার করুন

সাহেব-বাজার ডেস্ক : একাত্তরে মুক্তিযুদ্ধের সময় সংঘটিত মানবতাবিরোধী অপরাধের দায়ে জামায়াতের ইসলামীর মৃত্যুদণ্ডপ্রাপ্ত সহকারী সেক্রেটারি জেনারেল এটিএম আজহারুল ইসলামের (আজহার) মৃত্যুদণ্ডের রায় বহাল রেখেছেন আপিল বিভাগ। এই দণ্ডের অনুলিপি হাতে পাওয়ার ১৫ দিনের মধ্যে রিভিউ (পুনর্বিবেচনা) আবেদন করা হবে বলে জানিয়েছেন তার আইনজীবী খন্দকার মাহবুব হোসেন।

বৃহস্পতিবার (৩১ অক্টোবর) রায় ঘোষণার পর এক প্রতিক্রিয়ায় আজহারের আইনজীবী বিষয়টি জানান।

রায়ের বিষয়ে প্রতিক্রিয়ায় খন্দকার মাহবুব বলেন, ‘তার (এটিএম আজহার) বিরুদ্ধে সরাসরি অপরাধে সম্পৃক্ত থাকার কোনো অভিযোগ ছিল না। তিনি কখনো ঘটনাস্থলে উপস্থিত ছিলেন না। তিনি তখন ১৮ বছরের যুবক এবং কলেজের ছাত্র ছিলেন। সব অপরাধ পাকিস্তানি আর্মি সংগঠিত করেছে।’

এর আগে বৃহস্পতিবার (৩১ অক্টোবর) সকালে এটিএম আজহারুল ইসলামের মৃত্যুদণ্ডের রায় বহাল রাখেন আপিল বিভাগ। প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বেঞ্চ এ রায় দেন।

প্রসঙ্গত, ২০১৪ সালের ডিসেম্বর মাসের ৩০ তারিখে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এটিএম আজহারুল ইসলামকে মৃত্যুদণ্ডের রায় ঘোষণা করেন।

প্রসিকিউশনের আনা নয় ধরনের ছয়টি মানবতাবিরোধী অপরাধের মধ্যে পাঁচটি এবং পরিকল্পনা-ষড়যন্ত্রের মাধ্যমে সুপিরিয়র রেসপনসিবিলিটি (ঊর্ধ্বতন নেতৃত্বের দায়) প্রমাণিত হয় তার বিরুদ্ধে। এর মধ্যে মৃত্যুদণ্ডের রায় আসে রংপুর অঞ্চলে গণহত্যা চালিয়ে অন্তত ১৪০০ লোককে হত্যার অপরাধে। ট্রাইব্যুনালের এ রায়ের বিরুদ্ধে ২০১৫ সালের জানুয়ারির ২৮ তারিখে খালাস চেয়ে আপিল করেন এটিএম আজহার।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের রায়ের বিরুদ্ধে আপিল বিভাগে এটি ১০ম মামলা, যার আজকে রায় দেওয়া হলো।

এসবি/এমই