দুপুর ২:৩৫ শুক্রবার ১৫ নভেম্বর, ২০১৯


অর্থমন্ত্রীর জন্য দোয়া চাইলেন প্রধানমন্ত্রী

নিউজ ডেস্ক | সাহেব-বাজার২৪.কম
আপডেট : June 14, 2019 , 11:24 pm
ক্যাটাগরি : জাতীয়
পোস্টটি শেয়ার করুন

সাহেব-বাজার ডেস্ক : অসুস্থ অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সুস্থতার জন্য দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ শুক্রবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাজেটোত্তর সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রীর সুস্থতা কামনা করে এ দোয়া চান প্রধানমন্ত্রী। 

সাধারণত প্রথা অনুসারে বাজেট পেশের পর অর্থমন্ত্রী এ সংবাদ সম্মেলন করেন। তবে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল অসুস্থ থাকায় এবার বাজেট নিয়ে প্রধানমন্ত্রী নিজেই সংবাদ সম্মেলন করেন।

সংবাদ সম্মেলনের শুরুতে প্রধানমন্ত্রী অসুস্থ অর্থমন্ত্রীর জন্য দোয়া চেয়ে বলেন, এটা অর্থমন্ত্রী হিসেবে তার (আ হ ম মুস্তফা কামাল) প্রথম বাজেট। অনেক আকাঙ্ক্ষা ছিল, কিন্তু সেটা পারেননি। আমি চাই, আপনারা সকলেই দোয়া করেন, উনি যাতে দ্রুত সুস্থ হয়ে ওঠেন।

শেখ হাসিনা বলেন, বাজেটের সংক্ষিপ্তসার আপনাদের সামনে উপস্থাপন করলাম। আমি জানি, এটা একটু ব্যতিক্রমী। প্রধানমন্ত্রী কখনও প্রশ্নের উত্তর দেয় না। অর্থমন্ত্রী অসুস্থ থাকার কারণে আমি সংবাদ সম্মেলনে এসেছি।

এর আগে গতকাল অর্থ মন্ত্রণালয় থেকে জানানো হয়েছিল, শুক্রবার বিকেলে বঙ্গবন্ধু সম্মেলন কেন্দ্রে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সংবাদ সম্মেলন হবে। বাজেটের পর প্রধানমন্ত্রীর কর্মসূচি দেওয়া হলে অর্থ মন্ত্রণালয়ের থেকে তখন জানানো হয়, অর্থমন্ত্রী অসুস্থ হওয়ায় ওই সংবাদ সম্মেলন প্রধানমন্ত্রীই করবেন।

নিয়ম অনুযায়ী সংসদে বাজেট বক্তৃতা অর্থমন্ত্রীই দেন। এ নিয়ম মেনেই গতকাল জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থবছরের বাজেট বক্তৃতা শুরু করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তবে অসুস্থতার কারণে পুরো বক্তব্য পড়ে শেষ করতে পারেননি তিনি। পরে তার পক্ষে সংসদে বাজেট বক্তব্য পড়ে শোনান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গতকাল বেলা ৩টায় জাতীয় সংসদের বৈঠক শুরু হয়। সংসদের কার্যসূচি অনুযায়ী, গতকাল ছিল ২০১৮-১৯ অর্থবছরের সম্পূরক বাজেট ও ২০১৯-২০ অর্থবছরের বাজেট উপস্থাপনের ধার্য দিন। বাজেট উপস্থাপনের আগে দেশের স্বাধীনতার ইতিহাসভিত্তিক একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করেন অর্থমন্ত্রী। এরপর বেলা সাড়ে ৩টার দিকে তিনি বাজেট উপস্থাপন শুরু করেন। অসুস্থতার কারণে শুরুতেই অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল স্পিকারের কাছে কিছু সময় বসে, কিছু সময় দাঁড়িয়ে বাজেট বক্তৃতা দেয়ার অনুমতি নেন। তবে শুরু থেকেই তাকে ক্লান্ত দেখাচ্ছিল।

এ অবস্থায় অর্থমন্ত্রী প্রায় ৪০ মিনিট বক্তৃতা দেয়ার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্পিকারের উদ্দেশে বলেন, অর্থমন্ত্রী অসুস্থ। স্পিকার অনুমতি দিলে তিনি অর্থমন্ত্রীর পক্ষে বাজেট বক্তৃতা পড়ে দিতে চান। তখন স্পিকার শিরীন শারমিন চৌধুরী প্রধানমন্ত্রীর উদ্দেশে বলেন, প্রধানমন্ত্রী বক্তৃতা পড়ে দিতে পারেন এবং তিনি চাইলে বসেই বক্তৃতা পড়তে পারেন। পরে বিকাল ৪টা ১০ মিনিটের দিকে প্রধানমন্ত্রী অর্থমন্ত্রীর পক্ষে বাজেট বক্তব্য পড়া শুরু করেন। এ সময় সংসদ সদস্যরা টেবিল চাপড়ে তাকে উৎসাহ দেন।

এসবি/এআইআর