রাত ৩:৫৬ সোমবার ১৬ ডিসেম্বর, ২০১৯


অতিরিক্ত বিস্কুটে বাড়ে ডায়াবেটিসের ঝুঁকি

নিউজ ডেস্ক | সাহেব-বাজার২৪.কম
আপডেট : ডিসেম্বর ১, ২০১৯ , ১১:২২ অপরাহ্ণ
ক্যাটাগরি : জীবনশৈলী
পোস্টটি শেয়ার করুন

সাহেব-বাজার ডেস্ক : চায়ের সঙ্গে কিংবা এমনিতেই অনেকে বিস্কুট খেতে ভালোবাসেন। ছোট শিশুদেরও পছন্দ এই খাবারটি। পৃথিবীর প্রায় প্রতিটি দেশেই এটি জনপ্রিয় স্ন্যাক্স। তবে বিশেষজ্ঞরা বলছেন, অতিরিক্ত বিস্কুট খেলে হতে পারে ডায়াবেটিসের মতো রোগ।

ক্যানসার এপিডমোলজি, বায়োমার্কাস অ্যান্ড প্রিভেনসন্স নামের একটি মার্কিন পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, অতিরিক্ত বিস্কুট ডেকে আনতে পারে মারাত্মক বিপদ। মার্কিন চিকিৎসক ও গবেষকরা বলছেন, বিস্কুট মানেই ময়দার ব্যবহার। অতিরিক্ত বিস্কুট খেলে অস্বাভাবিক স্থূলতা, ডায়াবেটিস, এমনকী ক্যানসারের মতো রোগ বাসা বাঁধতে পারে শরীরে। অন্যদিকে ময়দা থেকে বিস্কুট তৈরির সময় ফাইবার কমে যায়। এ কারণে কোষ্টকাঠিন্যের সমস্যাও হতে পারে। অতিরিক্ত বিস্কুট খাওয়ার ফলে ধীরে ধীরে বাড়তে থাকে ওজন। সেই সঙ্গে এন্ডমেট্রিয়াল ক্যানসারের ঝুঁকিও অনেকটা বেড়ে যায়।

দীর্ঘ ১০ বছর ধরে চলা সুইডেনের এক গবেষণায় দেখা গেছে, সুইডেনে ৬০ হাজারেরও বেশি নারী পেটের নানা সমস্যায় আক্রান্ত। এদের বেশির ভাগের মধ্যেই অতিরিক্ত পরিমাণে বিস্কুট খাওয়ার অভ্যাস রয়েছে। বিস্কুটে ট্রান্স ফ্যাটের পরিমাণ বেশি থাকায় রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা অস্বাভাবিক হারে বাড়তে থাকে। ফলে, ডায়াবেটিস ও হৃদরোগসহ নানা রোগের ঝুঁকিও বাড়তে থাকে। শিশুদের অ্যালার্জির সমস্যা দেখা দিতে পারে। হঠাৎ করে রক্তে শর্করার মাত্রাও বেড়ে যেতে পারে।

 

এসবি/এআইআর